SMDN Tutorial

Made Learning Easy with Quality Materials.

Breaking

Sunday, June 7, 2020

Class 10 History Online Class

দশম শ্রেণী
ইতিহাস 

নিচে অনলাইন ক্লাসের ভিডিও লিঙ্ক দেয়া রয়েছে, সেখানে ক্লিক করে ক্লাস গুলি দেখতে পারেন 👇

ক্রিপস মিশন ব্যর্থ হলে ভারতবাসী হতাশ হলো এবং সর্বত্র এক চাপা উত্তেজনা সৃষ্টি হলো । ব্রিটিশ সরকার ক্ষমতা ত্যাগ করতে অনিচ্ছুক । কংগ্রেস নেতারা বুঝলেন যে জাপানী আক্রমণ প্রতিহত করতে হলে ভারতীয়দের হাতে ক্ষমতা হস্তান্তর করা নিতান্তই দরকার, তাই গান্ধীজীর প্রস্তাব অনুযায়ী ১৯৪২ খ্রিস্টাব্দে ৮ই আগস্ট জাতীয় কংগ্রেস ভারতছাড়ো প্রস্তাব গ্রহণ করল । প্রস্তাবে বলা হয় যে ভারত কে স্বাধীন করা হলো ভারতের প্রধান রাজনৈতিক দলগুলোকে নিয়ে একটি সামরিক সরকার হবে এবং সরকার ভারতের সকল শ্রেণীর গ্রহণযোগ্য একটি শাসনতন্ত্র রচনার করবে ।

শ্রমিকরা কারখানার মালিকের উপর বিরক্ত হয় একজোট হয়ে আন্দোলন শুরু করে ।

ঊনবিংশ শতাব্দীতে বলা হয় নব ভারতের জাতীয়তাবাদের উন্মেষ এর সময়কাল । রাজা রামমোহন রায় ছিলেন নব ভারতের উন্মেষের অগ্রতম পথিকৃৎ ।

ভারতের নৌ সেনারা ইংরেজ সরকারের বিরুদ্ধে বিদ্রোহ করেছিল সেটাই নৌবিদ্রোহ ।

সাম্প্রতিক ঐতিহাসিক ঘটনা হলো তেলেঙ্গানা আন্দোলন ।

1857 সালের তেইশে জানুয়ারি সুভাষচন্দ্র বসু উড়িষার কটক শহরে জন্মগ্রহণ করেছিলেন । পিতার নাম জানকীনাথ বসু । তিনি সেখানে তখন ওকালতি করতেন ।সুভাষের পিতৃভূমি ছিল 24 পরগনা জেলার কোদালিয়া গ্রামে । কটকে পড়াশুনা সেরে কলকাতায় প্রেসিডেন্সি ও সেন্ট জেভিয়ার্স কলেজে পড়াশোনা করেন । পরে আই সি এস পরীক্ষা দিয়ে দেশে ফিরে চাকরি না করে দেশবন্ধু চিত্তরঞ্জন দাস এর অনুগত সহকারী রূপে ভারতীয় স্বাধীনতা সংগ্রামে যোগ দেন । সংগ্রামের আদর্শ ও কর্মপদ্ধতি সম্বন্ধে গান্ধীজীর সঙ্গে মতবিরোধ হয়, তবুও তিনি জাতীয় কংগ্রেসের সভাপতি হন । বহুবার কারাবরণ করেন । পরে ফরওয়ার্ড ব্লক নামে নতুন দল গঠন করেন ।  স্বগৃহে অন্তরীণ থাকা অবস্থায় গোপনে দেশ ছেড়ে জার্মানিতে পলায়ন করেন ও পরে জাপানে প্রবাসী ভারতীয়দের নিয়ে আজাদ হিন্দ ফৌজ গঠন করে ব্রহ্মদেশ সীমান্ত দিয়ে মনিপুর পর্যন্ত অগ্রসর হন ।

শ্রমিক আন্দোলন যখন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে তখনই তা ট্রেড ইউনিয়ন রূপে মুভমেন্ট শুরু করেন ।

ভারত ক স্বাধীন করার লক্ষ্যে ভারতীয়রা
 ইংরেজ কে অসহযোগিতা করার সিদ্ধান্ত নেয় । কোন ক্ষেত্রে ইংরেজ সরকারকে সহযোগিতা করা হবে না এবং ইহা এক বৃহত্তর আন্দোলনের রূপ নেয় ।



No comments:

Post a Comment