SMDN Tutorial

Made Learning Easy with Quality Materials.

Breaking

Monday, June 29, 2020

একটু খেলো, একটু পড়ো , শিক্ষক- শি‌‌ক্ষিকা ও অভিভাবকদের প্রতি একটি খোলা আবেদন ।

প্রধানশিক্ষক/ ভা:প্রা: প্রধানশিক্ষক/ সহকারী শিক্ষক- শি‌‌ক্ষিকা ও অভিভাবকদের প্রতি একটি খোলা আবেদন :
_________________________
একটু খেলো, একটু পড়ো
        *******************
             সবাই অবগত আছেন যে, COVID-19 বর্তমান বিশ্বে ত্রাস সৃষ্টি করেছে। এই ভয়াবহ পরিস্থিতিতে সারা দেশের সাথে আমাদের পার্বত্য ত্রিপুরা রাজ্যের সব স্কুল- কলেজগুলিও গত মার্চ মাস থেকে বন্ধ হয়ে আছে। তাই ছাত্র- ছাত্রীরা বিদ্যালয়ে আসা- যাওয়া, লেখা- পড়া ও খেলা ধূলা করতে পারছে না। শিক্ষাগুরুদের সাথে শিক্ষার্থীদের দীর্ঘদিন ধরে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে আছে। যার নেতিবাচক প্রভাব পড়ছে আমাদের প্রিয় ছাত্র ছাত্রীদের মধ্যে। এই রূপ পরিস্থিতি থেকে উত্তরণের জন্য, ছাত্র - ছাত্রীদের মানসিক অবস্থার কথা চিন্তা করে তাদের স্বাভাবিক ছন্দে ফেরানোর জন্য  আমাদের রাজ্য সরকার তথা শিক্ষা দপ্তর বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছেন। এর মধ্যে  রয়েছে : 
 
 ১) রাজ্যের প্রখ্যাত শিক্ষকদের Video Recording  ক্লাস
২) YouTube চ্যানেলের মাধ্যমে ক্লাস। 
৩) বিভিন্ন T.V চ্যানেলে সম্প্রচারিত LIVE Class ইত্যাদি।
        এছাড়াও শিক্ষার্থীদের পড়ার প্রতি ঘুমন্ত আগ্রহটাকে জাগিয়ে তুলতে , পড়ার প্রতি তাদের উৎসাহ বাড়াতে, তারা যাতে ঘরে বসে পড়তে পারে, শিখতে পারে, সিলেবাসটা এগিয়ে রাখতে পারে সেদিকে লক্ষ্য রেখে ছাত্র - ছাত্রীদের স্বার্থে  রাজ্যের প্রাথমিক শিক্ষা দপ্তর নতুন দিশা প্রকল্পের আওতায় বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছেন। এরই অঙ্গ হিসেবে সম্প্রতি চালু হয়েছে "একটু খেলো, একটু পড়ো"।
        এই প্রকল্প হলো ছাত্র- শিক্ষক ও অভিভাবকদের মধ্যে  সুসম্পর্ক গড়ে তোলার একটি উত্তম প্রয়াস। এর মাধ্যমে রাজ্যের প্রাথমিক স্তরের ছাত্র - ছাত্রীদের মোবাইল ম্যাসেজের মাধ্যমে প্রতিদিন শিক্ষা দানের ব্যবস্থা রয়েছে। করোনা মহামারীর  আতঙ্কে ভীত - সন্ত্রস্ত পরিবেশ থেকে ছেলে- মেয়েদের বের করে এনে লেখাপড়ায় আকৃষ্ট করা একটা বড় চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ মোকাবেলার  জন্য একটু খেলা, একটু  মজা বা আনন্দের মাধ্যমে শিক্ষা  দানের জন্য বিভিন্ন Fun - cum- learning Video  তৈরী করা হয়েছে এবং এই গুলো  WhatsApp Groups  - এ পোষ্ট করা হচ্ছে। এর মাধ্যমে ছেলে মেয়েদের কাছে প্রতিদিন একটি করে শিক্ষামূলক কাজ দেওয়া হবে। এই কাজের মধ্য দিয়ে তারা ভাষা, গণিত ও বিজ্ঞান শিখতে পারবে। এই কাজে তারা তাদের পরিবারের অন্য সদস্যদের এবং পাড়া প্রতিবেশীদেরও  যুক্ত করতে পারবে। যাদের বাড়িতে T.V ও মোবাইল নেই, তাদের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারেন স্থানীয় পঞ্চায়েত সদস্য, সমাজকর্মী ও গ্রামের বিশিষ্ট ব্যক্তিবর্গ। এতে সবার মধ্যে একটা মধুর সম্পর্ক , শিক্ষামূলক সদর্থক যোগসূত্র রচিত হবে । এর মাধ্যমে শিক্ষা ব্যবস্থায় একটু গতি বাড়বে বলে আশা করি।
 এখানে উল্লেখ করা যায় যে, বাড়িতে বসে পড়াশোনা চালিয়ে যাওয়ার  জন্য ইতিমধ্যেই ছাত্র- ছাত্রীদের সমগ্র শিক্ষা প্রকল্পের  আওতায় পাঠ্যপুস্তক  সরবরাহ করা হয়েছে । অপুষ্টিজনিত কারণে লেখাপড়া যাতে বিঘ্নিত না হয় তার জন্য Mid- day- Meals প্রকল্পে ছাত্র- ছাত্রীদের (১ম থেকে  ৮ম শ্রেণী) বা তাদের মা/ বাবার ব্যাঙ্ক অ্যাকাউন্ট - এ নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করা হয়েছে।  
         শিক্ষা দপ্তরের এই মহতী প্রয়াস সফল করতে  প্রতিটি জেলার J.B, S.B, High &  H.S Schools - এর প্রধান শিক্ষক / ভা: প্রা: প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক- শি‌‌ক্ষিকাদের দপ্তরের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের প্রদত্ত নির্দেশাবলী পুঙ্খানুপুঙ্খ রূপে অনুসরণ ও বাস্তবায়ন করার জন্য সচেষ্ট হতে হবে। মনে রাখতে হবে, কিছু কিছু ক্ষেত্রে আমাদের অবস্থান হয়তো ভালো আছে। কিন্তু অনেক ‌ক্ষেত্রেই  আমাদের আরো অনেক ভালো করার সুযোগ রয়েছে এবং এর প্রয়োজনও আছে। আশার কথা হলো, করোনা মহামারীর আবহে ছেলে - মেয়েদের আশার আলো দেখাতে সহকর্মীরা উদার মনের পরিচয় দিচ্ছেন। জেলা স্তরেও YouTube Channel ও Facebook page - এর মাধ্যমে শিক্ষার্থীদের জন্য বিদ্যালয় শিক্ষকদের Video Recording Class প্রচারিত হচ্ছে এবং  Local Cable TV Channels - এর মাধ্যমে  online  Live Class  সম্প্রচারিত হচ্ছে। এই ক্ষেত্রে Local  Cable Channel - এর কর্তৃপক্ষরা যথেষ্ট উদারতা দেখিয়েছেন। তাদের সাধুবাদ জানাত হয় ।
          এই শিক্ষা প্রকল্পটিকে  প্রতিটি জেলায় সার্থকভাবে রূপায়নের জন্য BRC Coordinators এবং CRC Coordinators সহ  KRP, BRP , CRP ও Lead KRP( A.C ) -দেরও  ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ অনুসারে নির্ধারিত সময়ের মধ্যে নির্ধারিত কাজগুলো করতে হবে।
         এই কাজ  প্রতিটি বিদ্যালয়ে সঠিকভাবে বাস্তবায়নের জন্য নিয়মিত পর্যবেক্ষণ , পর্যালোচনা, তদারকি ও উপযুক্ত সহায়তা প্রদান করার জন্য বিদ্যালয় পরিদর্শকদের সদা সচেষ্ট হতে হবে।
      সর্বোপরি, শিক্ষা দপ্তরের এই মহতী প্রয়াসে প্রয়োজনীয় সাহায্য সহযোগিতা করার জন্য SMC - র সকল সদস্য, অভিভাবক মণ্ডলী ,সমাজকর্মী ও সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গের সহযোগিতা বিনীতভাবে কাম্য।  
          আসুন, আমরা সবাই মিলে এক সাথে কাজ করি। ত্রিপুরার শিক্ষার্থীদের জন্য সদর্থক  ভূমিকা পালন করি। একটু খেলো, একটু পড়ো  প্রকল্পটিকে সফল করি।



শিক্ষা সংক্রান্ত সমস্ত আপডেট পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং ফেসবুক পেইজ লাইক করুন ।

No comments:

Post a Comment